About Us

[vc_row][vc_column][vc_column_text]ডিজিটাল যুগে সরকারের সাথে তাল মিলিয়ে আমাদেরকেও সাবধানতার মধ্যে এগিয়ে যেতে হবে। এ যেন ঘরের ভিতর থেকে ঘরের মানুষের সাথে এক কঠিন প্রতিদ্বন্দ্বিতা। কিন্তু কেন? কিছু বিছিন্ন ঘটনা প্রায় প্রতিদিন চোখে পড়ছে। অসহায় জনগণ হাপিত্যেশ করে ধুঁকে ধুঁকে বার বার মাথা উঁচু করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মাধ্যম বলতে ঐ ফেইসবুক, ইয়ুটিউব, ইন্সটাগ্রাম আরও কতকি। শেয়ার হচ্ছে অনেক কিন্তু প্রতিষ্ঠিত হচ্ছে না। বেগ পাচ্ছে না। খেই হারিয়ে এক সময় অতলে ডুবে যাচ্ছে। ইতিমধ্যে অন্য আর একটা ইস্যু এসে পূর্বের জায়গা দখল করে নিচ্ছে। লাগাতর প্রতিবাদ চালিয়ের যাওয়ার মত দম থাকে না। এই সুযোগ সরকার লুফে নিচ্ছে। ছোট্ট একটা দেশ অথচ জনসংখ্যা বৃদ্ধির হার ১.৩৩%। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ১১১৬ জন। হরহামেশাই কিছু না কিছু ঘটবেই, এটা জানা কথা। শিক্ষার হার এখনও তলানীতে। ২০০৫ সালের হিসাবে বাংলাদেশে স্বাক্ষরতার হার প্রায় ৪১%।[i] অতএব প্রতিবাদের শতকরা হার ধরে নেওয়া যায় ৫০% এরও কম।

বিচারহীনতা রোধকল্পে, সুস্থ সমাজ তৈরিতে জনগণের সম্পৃক্তার কোন বিকল্প নাই। কিন্তু দেখা যাচ্ছে, জনগণের প্রতিরোধের ভাষা মাঝে মাঝে মারাত্মক রুপ নেয়, যা শেষ পর্যন্ত রক্ত নিঃসরণ পর্যন্ত আমাদেরকে অপেক্ষা করতে হয়। আর সামাজিক ভোগান্তির তো শেষ নেই। যে কোন সময় যে কোন জায়গা অবরোধের সম্মুখীন হয়। প্রকারন্তরে দেশই বেশী ক্ষতিগ্রস্থ হয়। সে ভাবনা থেকেই change.org এর আদলে প্রতিষ্ঠা করতে চাই একটা platform যার নাম হবে Back to the Root. এই  Root টা হোল সহজাত প্রকৃতির ছায়া যার নিবিড় হাতছানিতে আমরা অবস্থান করতে চাই। প্রত্যেকটা মানুষ চায় একটা নিরাপদ ও নির্ঝঞ্ঝাট জীবন। যার উপরই আল্লাহ্‌ আমাদেরকে সৃষ্টি করছেন। আল্লাহ্‌ বলেন, অতএব তোমার মুখ ধর্মের প্রতি একনিষ্ঠভাবে কায়েম করো। আল্লাহ্‌র প্রকৃতি — যার উপরে তিনি মানুষকে প্রতিষ্ঠিত করেছেন। আল্লাহ্‌র সৃষ্টিতে কোনো পরিবর্তন নেই। এটিই হচ্ছে সুপ্রতিষ্ঠিত ধর্ম, কিন্তু অধিকাংশ লোকেই জানে না।(সুরা রুম, আয়াত ৩০) আমাদেরকে সেই প্রকৃতির কাছে ফিরে যেতে হবে যদি আমরা শান্তির অন্বেষণ করি আর পরকালে জান্নাতের আশা করি।

Back to the Root আশা করি আমাদেরকে হতাশ করবে না। সরকারের কাছ থেকে আমাদের ন্যায্য প্রাপ্য গুলো সঠিক ভাবে বুঝে নেওয়ার জন্য, আমাদের অবশ্যই একটা মাধ্যম প্রয়োজন যাকে ইংরেজীতে Platform বলে। ইনশাআল্লাহ্‌ Back to the Root কে আমরা সেই ভাবেই গড়ে তুলবো।

ভুল বুঝার কোন অবকাশ নাই, এই সংগঠন আবার সরকারের ভিতর সরকার কিনা, না, কোন ভাবেই না, বরং এই সংগঠন আপ্রাণ চেষ্টা করবে যেন সরকারের সাথে কোন অনৈতিক সংঘর্ষে জড়িয়ে না পড়ার। বরং চেষ্টা করবে সরকারকে সাহায্য করার।

এ কথা ভুলে গেলে হবে না যে একদিন আমাদের সবাইকে আল্লাহ্‌র সম্মুখে দণ্ডায়মান হতে হবে এবং জবাবদিহির জন্য প্রস্তুত থাকতে হবে। কিছু নীতিমালা থাকবে সংগঠনের যার দ্বারা সংগঠন পরিচালিত হবে, আল্লাহ্‌র আইনের কোন বিদ্রোহ সংগঠন কোন ভাবেই বরদাশত করবে না তার জন্মলগ্ন থেকেই।

 

 

[/vc_column_text][/vc_column][/vc_row][vc_row][vc_column][boombox_listing type=”list” posts_per_page=”3″ offset=”0″ share_bar_elements=””][/vc_column][/vc_row]